নারী

নারী তুমি কখনো “মেয়ে”, কখনো “বউ” কখনো “মা”।

“নারী তোমার তুলনা হয় না শতরুপে তুমি অনন্যা”

আমাদের মেয়েদের ছোট থেকে স্বপ্ন দেখানো হয় “ঘোড়ায় চড়ে রাজকুমার আসবে” তোমাকে নিয়ে যাবে। অথবা বলা হয় সুন্দর রাজপুত্রের সাথে তোমার বিয়ে হবে। ছোট থেকে রাজকন্যার মত করে মেয়েকে মানুষ করে। বাস্তবতা থেকে অনেক দূরে সে নিজের মত করে হাজারটা স্বপ্ন বূনতে থাকে।  মেয়েদের এটা করতে নেই, ওটা করতে নেই। এখন অবশ্য এযুগে অনেক বদলেছে মেয়েদের নিয়ে ধ্যান ধারণা, তাও কিছু লোকের মন মানসিকতা নেই আগের মত রয়ে গেছে।

কেউ কেউ আবার ধর্মকে অনেক কঠিন করে উপস্থাপন করে, আসলে সকল ধর্মে মেয়েদের সম্মান দেয়া হয়েছে। তাও আজ নারী অবহেলিত।

বাবা মার সে আদরের মেয়ে ছোট রাজকন্যা আস্তে আস্তে বড় হতে থাকে আর তার স্বপ্নের জগত এর সাথে বাস্তবতার কোন মিল নেই বুঝতে শিখে।

রাজকন্যা একদিন বড় হলে তার স্বপ্নের জগত থেকে ভিন্নজগতে পা দেয়, ২০-২৫ বছর ধরে সেই ঘর, সেই বারান্দা, প্রিয় জিনিস সব সম্পর্ক ত্যাগ করতে হয়, করতে হয় নতুন জীবনের শুরু। শুরু হয় জীবনের নতুন এক অধ্যায়। সবাইকে ছেড়ে একা সব অপরিচিত মুখগুলো পরিচিত করার। পরকে আপন করার যুদ্ধে নামতে হয়। বাকীটা জীবন এদের সুখী করতে চলে যায়। নিজের যত ইচ্ছা, সব ত্যাগ করে। তাদের ভাল থাকা, তাদের ইচ্ছা, অনিচ্ছা নিয়ে ভাবতে ভাবতে জীবর শেষ।

 

নারী তুমি সাহসী, তুমি ত্যাগী। তুমি আল্লাহর এক অপরুপ সৃষ্টি।

“নারী তোমার চাওয়া ভালবাসা, সুন্দর আচরণ, সমাজে মাথা তুলে দাড়ানো আর যোগ্য সম্মান”

“মা” কথাটি ছোট্ট অতি, কিন্তু দায়িত্ব তার নেই শেষ। নারীর জীবনের এর থেকে সুন্দর মূল্যায়ন আর হয় না।

সেদিন থেকে সন্তানকে পেটে ধরে সেদিন থেকে তার দায়িত্ব শুরু। দীর্ঘ ৯ মাস সন্তানকে গর্ভে রাখে। সাধারণ মানুষ যেখানে ৪৫ ইউনিট এর চেয়ে বেশি ব্যাথা সহ্য করতে পারে না, কিন্তু একজন মা ৫৭ ইউনিট ব্যাথা নিয়ে আমাদের জন্ম দেন। এ পৃথিবীর আলোর মুখ দেখান। দুনিয়াতে  সন্তানের জন্মের পর মা সন্তানরের মুখ দেখে নিজের সকল কষ্ট ভূলে যান।

এরপর থেকে সন্তানকে লালন পালন করেন নিজের ঘুম, খাওয়া সব ত্যাগ করে সন্তানকে বড় করেন, সন্তানের দুঃখে দুঃখী হন। সন্তানের সুখে সুখী, নিঃস্বার্থ ভাবে ভালবেসে যান। একজন মানুষ সে সারা জীবন সন্তান সংসার করে জীবন কাটিয়ে দেন।

“সন্তান হিসেবে আমাদের দায়িত্ব, মানুষ হিসেবে দায়িত্ব প্রতিটি নারীকে সম্মান করা। তাদের মুখে হাসি ফোটানো

 

Facebook Comments