জীবন অনেক কিছু শেখায়, আজকাল ভাবি কি করছি। যতদিন যাচ্ছে নতুন নতুন মানুষ ,আর মানুষকে দেখে অবাক হচ্ছি। মনে হয় মানুষ যেন অহংকারী হওয়ার প্রতিযোগিতায় নেমেছে। কে কাকে কিভাবে ছোট করবে, কে কার দোষ ধরবে, কি সুখ এসব করে।  ছোটবেলায় কোথায় যেন পড়েছিলাম

“নিজেকে বড় বলে বড় সে নয়”

“লোকে যাকে বড় বলে বড় সেই হয়”

 

মানুষ আজকাল মানুষের দূর্বল দিক খোজেঁ, তাকে কিভাবে কষ্ট দেয়া যায়, আর এসব করে কেউ কখনো বড় হতে পারে না। কিছু কিছু মানুষ এসব করে মজা পায়।

আজকের কথাই বলি, মুরগি রান্না করছিলাম, তো আমাকে একজন কল দিল, বলছিল কি রান্না কর, আমি বললাম মুরগির হাড় দিয়ে, ডাল দিয়ে রান্না করছি। উনি বললেন তুমি এগুলো রান্না কর, আমার বাসায় তো মুরগি রোষ্ট আর চিকেন ফ্রাই খাই।

মুরগি কলিজা, গিলা, হাড়তো খাই না। সব বুয়াকে দিয়ে দেই। আবার বললেন তোমার ঘরের কাজ কে করে, বুয়া আছে ?

আমি বললাম না বুয়া নেই, উনি বললেন “আল্লাহ বাথরুম ক্লিনিং, ফ্লোর ক্লিনিং, থালা বাসন মাজা কিভাবে কর। ভাই আমার তো বুয়া ছাড়া হয় না। তোমার ভাই ৬০০০ টাকা দিয়ে বুয়া রেখেছে, সব কাজ ওই করে।”

আমাকে কিছু করতে দেয় না, রাগ করে আমি কাজ করলে। আবার বলছে তোমার হাজবেন্ডের তো টাকা কম, কি করবা। মানাই চল।

ভাবীর আবার অনেক দরদ আমার জন্য, আমার বাচ্ছারা আবার শাক-সবজি খায় না, চিকেন, বিফ, বড় মাছ ছাড়া।

আমি এবার আনসার না করে পারলাম না, আমি বললাম, ঠিক্ই বলেছেন আসলে আমার জামাইর টাকা কম, কষ্ট করে সংসার চালাই, হ্যাঁ আমরা মুরগির হাড় খাই, শাক-সবজিও খাই। আসলে কি বলেন তো ভাবী কাউকে কিছু দিতে হলে, ভাল জিনিস দিতে শিখিয়েছেন আমার মা। দান করলে মাকে  দেখেছি গোটা মুরগি দিতে, রান্না করা মাছ মাংস দিতে। হাড় দিব কেন। আমার মা অহংকারী হতে শেখায়নি।

আর হ্যাঁ, শাক-সবজি, ভর্তা, ডাল , আলু ভাজি খেতে অনেক মজা, আমার অনেক ভাল লাগে। সবসময় মাছ মাংস খেতে ভাল লাগে না।

আর হ্যাঁ আমি তো জব করি না, তো করবটা কি কাজ না করলে, নিজের কাজ নিজেই করি, ভালবেসেই করি। সংসারটা তো আমার। কষ্ট তো হয় একা সব করতে।

আমার জামাই আবার কাজ করলে রাগ করে না। আমার হাতের রান্না করা খাবার খেতে ভালবাসে। আর ভাবী একটা কথা বুঝলাম না, চিকেন ফ্রাই আর রোষ্ট কিভাবে রান্না করেন। উনি বললেন কেন আল্লাহ তুমি রান্না করতে পার না।

আমি বললাম ভাবী,  না মানে আমিতো হাড় ছাড়া চিকেন দিয়ে এগুলো করতে কখনো দেখিনি, আপনারা তো আবার হাড় খান না।

 

Facebook Comments